Sunday, November 28th, 2021

ফের নিম্নচাপ সৃষ্টি করছে বাধা, কবে শহরে পড়বে শীত জেনে নিন

বুলেটিন্স ইন্ডিয়া ডেস্ক : কিছুদিন আগেই নিম্নচাপের জেরে শহর থেকে উধাও হয়েগিয়েছিল শীত। অনুভূত হয়নি ঠান্ডা আবহাওয়া। তারপর খানিকটা তাপমাত্রার বদল হলেও ফের বাধা সৃষ্টি করতে পারে নিম্নচাপ।

আবহাওয়া দপ্তর থেকে পাওয়া খবর অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা। এদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি, সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি। এই সপ্তাহেই তাপমাত্রা আরও কমে ১৮ ডিগ্রি বা তারও কম হতে পারে। একইসঙ্গে পাশাপাশি জেলাগুলোতেও তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নামতে পারে। তবে পরবর্তী মাস অর্থাৎ ডিসেম্বরের শুরুতেই পাল্টে যেতে পারে শহরের চিত্র। কলকাতা ফের ভিজতে পারে বৃষ্টিতে।

হাওয়া দপ্তর জানাচ্ছে, ইতিমধ্যে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। এটি অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে ধীরে ধীরে এগিয়ে যাবে। যার জেরে কলকাতা ও আশেপাশের জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপ কাটলেই আবার শীতকালীন ঠান্ডা অনুভব করতে পারবে শহরবাসী।

উল্লেখ্য, শুক্রবার নিম্নচাপের ফলে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, করাইকালে বৃষ্টি হতে পারে। তাপমাত্রার হেরফেরের কারণে উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে কুয়াশা বিরাজমান। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বৃদ্ধি পাবে। মাসের শেষে পশিমী ঝঞ্ঝা তুষারপাত ঘটাতে পারে জম্মু – কাশ্মীর, লাদাখ, মুজাফফরপুর-সহ উত্তর পশ্চিম ভারতের অধিকাংশ রাজ্যে।

ছবি সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *