Monday, November 29th, 2021

করোনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য হু-এর, মৃত্যুর সম্ভাবনা ৭ লক্ষেরও বেশি

বুলেটিন্স ইন্ডিয়া ডেস্ক:ফের মাথা চারা দিয়ে উঠছে করোনা। ইউরোপে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে করোনা সংক্রমণ, তাতে আগামী কয়েক মাসে প্রচুর মৃত্যুর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হু-এ ইউরোপ শাখা জানিয়েছে, আসন্ন বসন্তের মধ্যে আরও সাত লক্ষ মানুষের মৃত্যুর সম্ভাবনা আছে। ফলতঃ ইউরোপে করোনা সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা মোট ২০ লক্ষ ছাড়িয়ে যাবে। এমতাবস্থায় প্রথমেই দরকার প্রবীণ এবং অসুস্থদের দ্রুত বুস্টার ডোজ় দেওয়া, বলছেন বিশেষজ্ঞেরা।

ইজরায়েলে সোমবার থেকেই শুরু হয়ে গেছে ৫-১১ বছর বয়সি শিশুদের মধ্যে টিকাকরণ দেওয়া। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ফেসবুকে জানান, ‘দেশে শিশুদের মধ্যে সংক্রমণের নতুন ঢেউ উঠছে। সম্প্রতি যে পরিমাণ নতুন সংক্রমিতের নাম নথিভুক্ত হয়েছে তার অর্ধেকই শিশু।’ প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদেরও ফাইজ়ারের প্রতিষেধকই দিচ্ছে ইজ়রায়েল। আমেরিকার ওই টিকা প্রস্তুতকারীর সংস্থা ফাইজ়ার জানিয়েছে, তাদের টিকার দুটো ডোজ় নেওয়ার ৪ মাস পরেও ১২ থেকে ১৫ বছর বয়সিদের শরীরে ওই প্রতিষেধক ১০০ শতাংশ কার্যকর থাকছে।

অন্য দিকে, ইউরোপে ফের করোনার উপদ্রব বাড়ায় জার্মানি ও ডেনমার্ক সফরকে বাতিল ঘোষনা করল আমেরিকা। সোমবার আমেরিকার সংক্রামক রোগ নিয়ন্ত্রক সংস্থা (সিডিসি) এবং প্রশাসনের তরফ থেকে নিষেধাজ্ঞা জানানো হয়েছে। এই দুই দেশে সফরের ক্ষেত্রে ‘লেভেল ৪: অতি বিপজ্জনক’ সতর্কতা জারি করেছে সিডিসি। সিডিসি-র এই তালিকায় জার্মানি, ডেনমার্কের সঙ্গে যুক্ত হয়েছে অস্ট্রিয়া, ব্রিটেন, বেলজিয়াম, গ্রিস, নরওয়ে, সুইৎজারল্যান্ড, রোমানিয়া, আয়ারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র।

ছবি সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *